শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
আ. লীগ নেতারা ও তাদের স্বজনরা দেশ ছেড়ে যাচ্ছে: রিজভী জামিন পেলেন ড. ইউনূস আমাকে উৎখাত করে তারা কাকে ক্ষমতায় আনতে চায়: প্রধানমন্ত্রী আমেরিকার কাছ থেকে মানবতার ছবক শুনতে হয়, এটা দুর্ভাগ্য: প্রধানমন্ত্রী আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান জানিয়েছি মে মাসে হালকা ধরনের কালবৈশাখী ঝড়ের আভাস আমেরিকায় ইসরাইল বিরোধী বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজী নয় ইসরায়েল শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় হবিগঞ্জে ট্রাকচাপায় প্রাইভেটকারের ৫ যাত্রী নিহত দেশের বিভিন্ন জেলায় স্বস্তির বৃষ্টি, রাজধানীতে সম্ভাবনা ব্রাজিলে আকস্মিক বন্যায় ১০ জনের মৃত্যু চীনে মহাসড়কে ধস, নিহত বেড়ে ৩৬ চমক রেখে পাকিস্তানের ১৮ সদস্যের দল ঘোষণা

ভারতে শুরু হয়েছে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : এপ্রিল ১৯, ২০২৪
ভারতে শুরু হয়েছে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ

বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের দেশ ভারতে ১৮তম লোকসভা নির্বাচন শুরু হয়েছে আজ (শুক্রবার, ১৯ এপ্রিল)। প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে।

আজ সকাল থেকে ভারতে শুরু হয়েছে লোকসভা নির্ভাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ। চলবে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত।

প্রথম দফায় ১০২ আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিন আসন— জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার লোকসভা কেন্দ্র। এ ছাড়াও অরুণাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়ের দু’টি করে আসনে ভোটগ্রহণ হচ্ছে। একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তীসগঢ়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মির, লাক্ষাদ্বীপ এবং পন্ডিচেরিতে। বিহারের চার আসনেও শুরু হয়েছে ভোটগ্রহণ।

নির্বাচন কমিশনের তথ্যমতে, এবারের নির্বাচনের মোট ভোটার প্রায় ৯৭ কোটি। যার মধ্যে ৪৯ কোটি পুরুষ ও ৪৭ কোটি নারী ভোটার।

আজ থেকে ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ-লোকসভার ৫৪৩ টি আসনে সাত ধাপে ভোট গ্রহণ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে ২৬ এপ্রিল, তৃতীয় ধাপে ৭ মে, চতুর্থ ধাপে ১৩ মে, পঞ্চম ধাপে ২০ মে, ষষ্ঠ ধাপে ২৫ মে ও সপ্তম ধাপে পহেলা জুন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। আর ৪ জুন জানা যাবে নির্বাচনের চূড়ান্ত ফলাফল।

উল্লেখ্য, ২০১৯ সালে উত্তরবঙ্গের তিন কেন্দ্রসহ ১০২টি আসনের মধ্যে মোট ৪৫টিতে জিতেছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। উত্তর-পূর্বাঞ্চলের আটটি রাজ্যে বিপুল জয় পেয়েছিল তারা। এ বার কয়েকটি আসনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হতে পারে।


এ বিভাগের অন্যান্য সংবাদ