বুধবার, ০১ মে ২০২৪, ০২:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মস্কো প্রদর্শনীতে ইউক্রেন থেকে আটক পশ্চিমা ট্যাঙ্ক প্রদর্শন মে দিবস নয়, ওয়ার্কার্স ডে পালন করে আমেরিকা কেনিয়ায় ধারাবাহিক বৃষ্টি ও বন্যায় মৃত বেড়ে ১৭০ ভারী বৃষ্টিতে বন্যার কবলে সৌদি আরব বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, বিশ্বে তৈরি করবে অর্থনৈতিক ঝুঁকি থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল শ্রমিকের স্বাস্থ্যঝুঁকির প্রভাব শ্রম অর্থনীতিতে উপেক্ষিত কৃষি শ্রমিকদের অধিকার শ্রমিকদের ৮০ শতাংশকে সুরক্ষা দিতে পারে না প্রচলিত আইন দেশের বিভিন্ন জায়গায় কাল থেকে বৃষ্টির সম্ভাবনা ডিপিএল: টানা দ্বিতীয়বার শিরোপা জিতলো আবাহনী ‘আ.লীগকে সবসময় ষড়যন্ত্র মোকাবিলা করেই পথ চলতে হয়েছে’ ভারতের কোভিশিল্ড করোনা টিকায় ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া প্রয়োজনে শুক্রবারেও স্কুল খোলা রাখা হবে : শিক্ষামন্ত্রী বাড়ল জ্বালানি তেলের দাম

নৌকা চালিয়ে জীবন কাটছে শিশু মুনিরার

পিরোজপুর সংবাদদাতা
আপডেট : আগস্ট ২২, ২০২২
নৌকা চালিয়ে জীবন কাটছে শিশু মুনিরার

শক্ত কাঠের বৈঠাতে ভর করে জীবনের হাল ধরেছে ১২ বছরের মুনিরা। শারীরিক সমস্যার কারণে তার বাবা উপার্জনের সামর্থ্য হারিয়ে ফেলায় শৈশবেই সংসারের হাল ধরতে হয়েছে তাকে। তবে শত প্রতিকূলতার মাঝেও পড়াশুনা ছাড়েনি সে। তার স্বপ্ন একদিন বড় চাকরি করবে, দাঁড়াবে অবহেলিত মানুষের পাশে। লড়াকু এই শিশুর পড়ালেখা যেন অব্যাহত থাকে, সেজন্য সবার সহযোগিতা চাইলেন তার বিদ্যালয়ের শিক্ষকরা।

হাফসা আকতার মুনিরা। পিরোজপুর জেলার কাউখালী উপজেলার চরবাসরী গ্রামের মনির হোসেনের একমাত্র কন্যা। বয়স মাত্র ১২ পেরিয়েছে। বাবা ছিলেন খেয়া পারাপারের মাঝি। দেড় বছর আগে মনির হোসেনের চোখে সমস্যা দেখা দিলে বন্ধ হয়ে যায় আয় রোজগার। নিরুপায় মুনিরা বাধ্য হয় সংসারের দায়িত্ব কাঁধে নিতে। নরম হাতে তুলে নেয় শক্ত কাঠের বৈঠা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যাত্রী নিয়ে ছুটে চলে নদীর এপার ওপার।

তবে শত কষ্টের মাঝেও পড়াশোনা ছাড়েনি মুনিরা। সংসারের জন্য উপার্জন করা থেকে শুরু করে ঘরের কাজ সামলানো, সব করতে গিয়ে পড়ালেখা বন্ধ হওয়ার কথা। কিন্তু তা ঘটেনি, তার ইচ্ছা শক্তি স্থানীয়দের নজর কেড়েছে।

প্রাইমারির গণ্ডি পরিয়ে মুনিরা পা রেখেছে মাধ্যমিকে। কাজের মধ্যেই কিছুটা সময় বের করে নেয় পড়াশোনার জন্য।

বিদ্যালয়ের শিক্ষকরা জানালেন, মুনিরা বছরখানেক ধরে বিদ্যালয়ে অনিয়মিত। তবে সবার সহযোগিতা পেলে আবারও নিয়মিত হতে পারবে।

অসহায় মুনিরার পাশে থাকার আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।

সকল প্রতিকূলতাকে জয় করে মুনিরা নিয়মিত ক্লাসে ফিরবে, বড় হয়ে পূরণ করবে তার স্বপ্ন, এমনটাই প্রত্যাশা সকলের।


এ বিভাগের অন্যান্য সংবাদ