শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৮:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী ‘কোটাবিরোধীদের অনেক বক্তব্য সংবিধানের মূলনীতির বিরোধী’ দেশে এখন দুর্নীতি ফাঁসের মৌসুম চলছে : রিজভী কোটা সংস্কার আন্দোলন অন্যদিকে ধাবিত করার চেষ্টা চলছে : ডিবিপ্রধান কোটাবিরোধীদের ভাঙচুর-হামলার জেরে পুলিশের মামলা দায়ের ‘ব্যাংকিং খাত এখন দুরবস্থার মধ্যে রয়েছে’ ডিসেম্বরেও উৎপাদনে যাচ্ছে না পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বৃষ্টিতে তলিয়ে গেছে দিল্লি, মুম্বাইসহ বেশ কিছু রাজ্য গাজার মানবিক অঞ্চলে বিমান হামলা, নিহত ৭১ গাজার ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত নেপালে ১৬ বছরে ১৪ বার সরকার বদল? যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন করে কোটি টাকা খুইয়েছে আইসিসি ‘পদক নয়, নিজেদের উন্নতি করতে অলিম্পিকে যাচ্ছে বাংলাদেশ’ সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার : শিক্ষার্থীদের নতুন কর্মসূচি ঘোষণা

বাম জোটের মিছিলে বাঁধা, ২৫ আগস্ট হরতাল ঘোষণা

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ১৬, ২০২২
বাম জোটের মিছিলে বাঁধা, ২৫ আগস্ট হরতাল ঘোষণা

জ্বালানি তেল, ইউরিয়া সার, খাদ্যপণ্যসহ নিত্যপণ্য দাম ও পরিবহনের ভাড়া কমানোর , বিদ্যুৎ- গ্যাসে দাম বাড়ানোর পায়তারা বন্ধের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের আহ্বানে আজ ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, সকাল ১১টায় পল্টন মোড় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিল শাহবাগে পৌঁছালে পুলিশ ডাবল বেরিকেড দিয়ে পথ আটকে দেয়। এসময় বাম জোটের নেতাকর্মীরা পুলিশের বাঁধা বেরিকেড ভেংগে রাজপথে অবস্থান-সমাবেশ করে।

সমাবেশ থেকে এসব দাবি আদায়ে আগামী ২৫ আগস্ট বৃহস্পতিবার সারাদেশে অর্ধদিবস (৬টা-১২টা) হরতাল পালনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

মিছিল শুরুর পূর্বে পল্টন মোড়ে ও শাহবাগে পুলিশের বাঁধা বেরিকেড ভেঙে রাজপথে অবস্থান-সমাবেশে সভাপতিত্ব করেন বাম জোটের আহ্বায়ক, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার। বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এর সহ-সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ(মার্ক্সবাদী)’র সাধারণ সম্পাদক মাসুদ রানা, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল আলী, ওয়ার্কার্স পার্টি (মার্ক্সবাদী)’র নেতা বিধান দাশ। বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, সিপিবির সহ-সাধারণ সম্পাদক মিহির ঘোষ, ইউনাইটেড কমিউনিস্ট লীগের ডা. হারুন উর রশীদ, বাসদ (মার্ক্সবাদী)’র মানস নন্দী, বিপ্লবী গণতান্ত্রিক পার্টির শহীদুল ইসলাম সবুজ প্রমুখ নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা কমে গেলেও সরকার দাম বাড়ানোর উৎসবে মেতে উঠেছে। দাম কমানোর যৌক্তিক দাবি তাদের কানে পৌঁছাচ্ছে না। বরং মন্ত্রীরা এসব দাবি, মানুষের দুরবস্থা নিয়ে মানুষের সঙ্গে রসিকতা করছে। নেতারা বলেন, মূল্যবৃদ্ধি দেশের ৫ ভাগ মানুষের জন্য সহনীয় হলেও ৯৫ ভাগ মানুষের কাছে অসহনীয়। এই ৯৫ ভাগ মানুষকে রাজপথে নামতে হবে। দুর্নীতি, লুটপাট, মূল্যবৃদ্ধিসহ সরকারের গণবিরোধী নীতি,দু:শাসন রুখে দাঁড়াতে হবে।

নেতৃবৃন্দ বলেন, সরকার লুটেরাদের পাহাড়াদার এবং তাদের স্বার্থ রক্ষায় ব্যস্ত। বিদ্যুৎ খাতে ক্যাপাসিটি পেমেন্ট এর নামে ৮৬ কোটি টাকা খরচে দায় জনগণ নেবে না বলে উল্লেখ করে নেতৃবৃন্দ এই ভুলনীতি ও দুর্নীতির সঙ্গ জড়িতদের বিচার দাবি করেন। নেতৃবৃন্দ জানতে চান, জ্বালানি খাতে লাভের ৪৮ হাজার কোটি টাকা গেল কই?

নেতৃবৃন্দ বলেন, বিশ্ব ও দেশের সংকট উত্তরণে অন্যতম রক্ষাকবজ হবে আমাদের কৃষি। সার ডিজেলের দাম বাড়িয়ে এই কৃষিকেও সংকটে ফেলা হলো। সরকার দাম কমিয়ে জনগণকে স্বস্তি না দেওয়া পর্যন্ত সংগ্রাম চালিয়ে যাবার ঘোষণাও দেন নেতারা। আগামী ২৫ মার্চ সারাদেশে শান্তিপূর্ণ হরতাল পালনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, দাবি আদায়ে আরও আন্দোলনের জন্য প্রস্তুত থাকতে হবে। সমাবেশে হরতালের কর্মসূচি ঘোষণা করেন বাম জোটের সমন্বয়ক অধ্যাপক আব্দুস সাত্তার।

পুলিশের বেরিকেড ও মিছিল প্রধানমন্ত্রী কার্যালয় পর্যন্ত মিছিল যেতে না দেওয়ায় নিন্দা জানিয়ে সমাবেশে থেকে, ‘দাম কমাও জান বাঁচাও’ দাবি এবং হরতালের আহ্বান পৌঁছে দিতে আগামীকাল থেকে দেশব্যাপী পদযাত্রা, সভা, সমাবেশ, বিক্ষোভ সংগঠিত করার আহ্বান জানানো হয়। সমাবেশ শেষে বাম জোটের নেতাকর্মীরা হরতালের সমর্থনে মিছিল নিয়ে রাজপথ প্রদক্ষিণ করে।
এসব দাবিতে আজ দেশের বিভিন্ন জেলায় সমাবেশ বিক্ষোভ হয়েছে। ৯ বাম সংগঠন ও একই দাবিতে যুগপদ ধারায় ২৫ আগস্ট হরতালের কর্মসূচি পালন করবে।


এ বিভাগের অন্যান্য সংবাদ