বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
তীব্র তাপপ্রবাহে থাইল্যান্ডে ৩০ মৃত্যু, সতর্কতা জারি উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা বাড়ছে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি যুদ্ধ কখনও কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি রাশিয়ার জ্বালানি স্থাপনায় ইউক্রেনের ড্রোন হামলা ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত ইসরাইল-ইউক্রেন সহায়তা আইনে বাইডেনের সই ‘ত্রিমুখী’ শিরোপার রেসে পিছিয়ে লিভারপুল শেফিল্ডকে হারিয়ে জয়ে ফিরল ম্যানইউ কোপা ইতালিয়ার ফাইনালে আটালান্টা লজ্জার রেকর্ড গড়লেন মোহিত শর্মা তীব্র তাপদাহে পুড়ছে দক্ষিণ-পূর্ব এশিয়া হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ সালমান

রাজ কাপুর ও দিলীপ কুমারের ভিটের দাম ধার্য করল পাকিস্তান

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ১০, ২০২০

একজন বলিউডের এভারগ্রিন শো ম্যান, অন্যজন হিন্দি সিনেমার ‘নয়া দওর’-এর অন্যতম পথিকৃৎ। রাজ কাপুর ও দিলীপ কুমার। ভারতীয় সিনেমার এই দুই কিংবদন্তির পূর্বপুরুষের ভিটের দাম ধার্য করল পাকিস্তান সরকারের খাইবার পাখতুনখাওয়া প্রশাসন। দিলীপ কুমারের পৈতৃক ভিটের দাম ধার্য করা হল ৮০ লক্ষ ৫৬ হাজার টাকা। তার পাশেই অবস্থিত রাজ কাপুরের জন্মভিটে। তার দাম ধার্য করা হল ১ কোটি ৫০ লক্ষ টাকা।

১৯২২ সালের ১১ ডিসেম্বর অবিভক্ত ভারতের কিসসা খাওয়ানি বাজারে জমিদার তথা ফলের ব্যবসায়ী লালা গুলাম সারওয়ার খানের ঘরে জন্ম হয় মহম্মদ ইউসুফ খান ওরফে দিলীপ কুমারের। ঠিক তাঁর দুই বছর পর অর্থাৎ ১৯২৪ সালের ১৪ ডিসেম্বর ঠিক তার পাশের কাপুর হাভেলিতে জন্ম হয় রাজ কাপুরের। প্রায় সমবয়সী ছিলেন দুই তারকা। ছোটবেলা থেকেই ছিল দু’জনের বন্ধুত্ব। সেই বন্ধুত্ব পরে বলিউডে এসে আরও পোক্ত হয়। পাকিস্তানের অন্যতম ব্যস্ত জায়গা কিসসা খাওয়ানি বাজার। সেখানেই প্রায় ১০০ বছর ধরে রয়েছে বাড়ি দু’টি। দিলীপ কুমারের পূর্বপুরুষের বাড়িটি চার মহল্লা এবং রাজ কাপুরের পৈতৃক ভিটে ছয় মহল্লা। একাধিকবার এই বাড়ি দু’টি অবৈধভাবে ভেঙে অত্যাধুনিক শপিং মল করার চেষ্টা হয়েছে।

এর আগে কাপুর হাভেলির বর্তমান মালিক আলি কাদারের বিরুদ্ধে বাড়ি বিক্রির চেষ্টা করার অভিযোগ উঠেছিল। সেই অভিযোগ খারিজ করে কাদার জানিয়েছিলেন, তিনিই বরং প্রশাসনের দুয়োরে দুয়োরে ঘুরে এই বাড়ি দু’টির দায়িত্ব সরকারকে নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। শোনা গিয়েছে, কাদার নাকি কাপুর হাভেলির জন্য ২০০ কোটি টাকা দাম হেঁকেছিলেন। কিন্তু তার বদলে পাক সরকারের আর্কিওলজিক্যাল ডিপার্টমেন্টের পক্ষ থেকে ২ কোটি টাকার সামান্য কিছু বেশি মূল্যে বাড়ি দু’টি কেনার করার অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, দু’টি বাড়িকেই সেদেশের ‘ন্যাশনাল হেরিটেজ’ ঘোষণা করা হয়েছিল স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। মৃত্যুর আগে রাজ কাপুরের উত্তরসূরি ঋষি কাপুর তাঁদের পৈতৃক ভিটেতে মিউজিয়াম তৈরি করার অনুরোধ করেছিলেন। অন্যদিকে এই শুক্রবারই ৯৮ বছরে পা দেবেন দিলীপ কুমার। কিছুদিন আগেই সায়রা বানু জানিয়েছিলেন, প্রবাদপ্রতীম অভিনেতার শারীরিক অবস্থা খুব একটা ভাল নেই। এবার দিলীপ কুমারের জন্মদিনের বিশেষ কোনও সেলিব্রেশনও হবে না বলে শোনা গেছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ