বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১০:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাটুরিয়ায় ৪০ বছরের পুরোনো ফেরি আমানত শাহ ডুবি, চলছিল অনুমোদন ছাড়াই ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার অনাকাঙ্ক্ষিত: মোস্তাফা জব্বার ইউপি নির্বাচন নিয়ে ‘রাজাকার’ অভিযোগের স্তুপ এখন পার্টি অফিসে: ওবায়দুল পুলিশের জন্য ৪২৮ কোটি টাকায় কেনা হচ্ছে রাশিয়ার দুটি হেলিকপ্টার গুলশানের ৬ তলা ভবনে অগ্নিকাণ্ডে শিশুসহ দগ্ধ ৪ কাঙ্ক্ষিত ইলিশ না পেয়ে হতাশ জেলেরা যুক্তরাষ্ট্রে ৫–১১ বয়সীদের ফাইজারের টিকা দিতে সম্মতি এসএসসি পরীক্ষা শুরু ১৪ নভেম্বর ফেরি উল্টে যাওয়ার ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি বায়োপসির জন্য খালেদা জিয়ার নমুনা সংগ্রহ, ফল পেতে লাগবে দু’সপ্তাহ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের ২১৪ কোটি টাকা ফেরত দিতে বাণিজ্য মন্ত্রণালয়ের পদক্ষেপ ফৌজদারি কার্যবিধি সময়োপযোগী করতে আইন মন্ত্রণালয়ের কমিটি গঠণ পীরগঞ্জে হিন্দুপাড়ায় হামলা : আরো দু’জনকে গ্রেপ্তারের দাবি পুলিশের খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো না, কোকোর স্ত্রী এসেছেন ডিসেম্বরে ড্যাপ গেজেট, যৌক্তিক কারণে হতে পারে সংশোধন: তাজুল পুলিশ কনস্টবলের ৩০০০ পদে আবেদন ৩.৩৮ লাখ, প্রথম বাছাইয়ে বাদ ২.২১ লাখ লিটন দাসের জোড়া ক্যাচ মিসে বিশ্বকাপের প্রথম ম্যাচটাও হাতছাড়া টাইগারদের ধারাবাহিকভাবে রেমিট্যান্স কমার প্রভাবে ডলারের দাম বৃদ্ধি অব্যাহত রোহিঙ্গা শিবিরে সহিংসতার নেপথ্যে ৪ কারণ ধর্মীয় সম্প্রীতি রক্ষায় প্রতি ওয়ার্ডে কমিটি গঠণের নির্দেশ স্থানীয় সরকারমন্ত্রীর

রাজ কাপুর ও দিলীপ কুমারের ভিটের দাম ধার্য করল পাকিস্তান

রিপোর্টারের নাম : / ২৬০ জন দেখেছেন
আপডেট : বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১০:১৯ অপরাহ্ন

একজন বলিউডের এভারগ্রিন শো ম্যান, অন্যজন হিন্দি সিনেমার ‘নয়া দওর’-এর অন্যতম পথিকৃৎ। রাজ কাপুর ও দিলীপ কুমার। ভারতীয় সিনেমার এই দুই কিংবদন্তির পূর্বপুরুষের ভিটের দাম ধার্য করল পাকিস্তান সরকারের খাইবার পাখতুনখাওয়া প্রশাসন। দিলীপ কুমারের পৈতৃক ভিটের দাম ধার্য করা হল ৮০ লক্ষ ৫৬ হাজার টাকা। তার পাশেই অবস্থিত রাজ কাপুরের জন্মভিটে। তার দাম ধার্য করা হল ১ কোটি ৫০ লক্ষ টাকা।

১৯২২ সালের ১১ ডিসেম্বর অবিভক্ত ভারতের কিসসা খাওয়ানি বাজারে জমিদার তথা ফলের ব্যবসায়ী লালা গুলাম সারওয়ার খানের ঘরে জন্ম হয় মহম্মদ ইউসুফ খান ওরফে দিলীপ কুমারের। ঠিক তাঁর দুই বছর পর অর্থাৎ ১৯২৪ সালের ১৪ ডিসেম্বর ঠিক তার পাশের কাপুর হাভেলিতে জন্ম হয় রাজ কাপুরের। প্রায় সমবয়সী ছিলেন দুই তারকা। ছোটবেলা থেকেই ছিল দু’জনের বন্ধুত্ব। সেই বন্ধুত্ব পরে বলিউডে এসে আরও পোক্ত হয়। পাকিস্তানের অন্যতম ব্যস্ত জায়গা কিসসা খাওয়ানি বাজার। সেখানেই প্রায় ১০০ বছর ধরে রয়েছে বাড়ি দু’টি। দিলীপ কুমারের পূর্বপুরুষের বাড়িটি চার মহল্লা এবং রাজ কাপুরের পৈতৃক ভিটে ছয় মহল্লা। একাধিকবার এই বাড়ি দু’টি অবৈধভাবে ভেঙে অত্যাধুনিক শপিং মল করার চেষ্টা হয়েছে।

এর আগে কাপুর হাভেলির বর্তমান মালিক আলি কাদারের বিরুদ্ধে বাড়ি বিক্রির চেষ্টা করার অভিযোগ উঠেছিল। সেই অভিযোগ খারিজ করে কাদার জানিয়েছিলেন, তিনিই বরং প্রশাসনের দুয়োরে দুয়োরে ঘুরে এই বাড়ি দু’টির দায়িত্ব সরকারকে নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। শোনা গিয়েছে, কাদার নাকি কাপুর হাভেলির জন্য ২০০ কোটি টাকা দাম হেঁকেছিলেন। কিন্তু তার বদলে পাক সরকারের আর্কিওলজিক্যাল ডিপার্টমেন্টের পক্ষ থেকে ২ কোটি টাকার সামান্য কিছু বেশি মূল্যে বাড়ি দু’টি কেনার করার অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, দু’টি বাড়িকেই সেদেশের ‘ন্যাশনাল হেরিটেজ’ ঘোষণা করা হয়েছিল স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। মৃত্যুর আগে রাজ কাপুরের উত্তরসূরি ঋষি কাপুর তাঁদের পৈতৃক ভিটেতে মিউজিয়াম তৈরি করার অনুরোধ করেছিলেন। অন্যদিকে এই শুক্রবারই ৯৮ বছরে পা দেবেন দিলীপ কুমার। কিছুদিন আগেই সায়রা বানু জানিয়েছিলেন, প্রবাদপ্রতীম অভিনেতার শারীরিক অবস্থা খুব একটা ভাল নেই। এবার দিলীপ কুমারের জন্মদিনের বিশেষ কোনও সেলিব্রেশনও হবে না বলে শোনা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ