বুধবার, ০১ মে ২০২৪, ০২:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ডিপিএল: টানা দ্বিতীয়বার শিরোপা জিতলো আবাহনী ‘আ.লীগকে সবসময় ষড়যন্ত্র মোকাবিলা করেই পথ চলতে হয়েছে’ ভারতের কোভিশিল্ড করোনা টিকায় ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া প্রয়োজনে শুক্রবারেও স্কুল খোলা রাখা হবে : শিক্ষামন্ত্রী বাড়ল জ্বালানি তেলের দাম টানা ৭ দফায় কমলো স্বর্ণের দাম ‘রাজনীতিতে প্রতিহিংসা থাকলে গণতন্ত্র বিকশিত হয় না’ বুধবার নয়াপল্টনে সমাবেশ ও র‌্যালি, পুলিশকে চিঠি শ্রমিক দলের শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপি নেতা ফারুকের ‘এরশাদের স্বপ্নের বাংলাদেশ গড়তে কাজ করছি’ চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা দক্ষিণ আফ্রিকার ইংল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষণা, ফিরলেন আর্চার বিশ্বকাপ স্কোয়াডে আলোচিত ম্যাকগার্কের জায়গা নেই ! প্রিমিয়ার লিগে ফিরলো লিস্টার ভ্যালেন্সিয়ার বিপক্ষে বার্সেলোনার জয়

একটি সন্তান নিলেই মিলবে ৮২ লাখ টাকা!

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : ফেব্রুয়ারি ৮, ২০২৪
একটি সন্তান নিলেই মিলবে ৮২ লাখ টাকা!

কর্মীদের জন্য অভিনব এক ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার একটি কোম্পানি। ঘোষণা অনুযায়ী, কোনো কর্মী একটি সন্তান নিলেই পাবেন ৭৫ হাজার ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৮২ লাখ টাকারও বেশি। দেশটিতে জন্মহার কমে যাওয়ায় সিউলভিত্তিক নির্মাণ প্রতিষ্ঠান বুইয়ং এমন উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে।

সিএনএনের প্রতিবেদনে জানা যায়, সিউলভিত্তিক কোম্পানি বুইয়ং গত সোমবার এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ২০২১ সাল থেকে ওই কোম্পানিতে কর্মরত নারীরা যারা মা হয়েছেন, তাদের মোট ৫ দশমিক ২৫ মিলিয়ন বা সাড়ে ৫২ লাখ ডলার পুরষ্কার দেওয়া হয়।

বুইয়ং কোম্পানির চেয়ারম্যান লি জুং কিউন বলেন, ‘দক্ষিণ কোরিয়ায় যেভাবে জন্মহার কমছে, তেমনটা চলতে থাকলে আগামী ২০ বছরে আমাদের দেশ অস্তিত্ব সংকটে পড়তে পারে। একটি পরিবারে কয়টি সন্তান থাকবে তা অনেক সময় সেই পরিবারের আর্থিক সঙ্গতির ওপর নির্ভর করে। সন্তান লালন-পালন ও ভবিষ্যতের বিষয়টি ভাবতে গিয়ে অনেকে বেশি সন্তান নিতে চান না। তাই আমরা কর্মীদের বোনাস দেওয়ার উদ্যোগ নিয়েছি।’

বুইয়ংয়ের মতো দক্ষিণ কোরিয়ার অনেক কোম্পানি দেশের জন্মহার বাড়াতে সম্প্রতি বোনাস দেওয়ার এই নীতি অনুসরণ করছে। কুমহো পেট্রোকেমিক্যাল নামের একটি বহুজাতিক কোম্পানি জানিয়েছে, তারা তাদের অফিসে কর্মরত সব নারীদের একটি করে সন্তানের জন্য সর্বোচ্চ ১৫ হাজার ডলার বোনাস দেবে, যা বাংলাদেশি মুদ্রায় ১৬ লাখ ৪৫ হাজার টাকার বেশি।

দেশটির ফার্মাসিউটিক্যাল ফার্ম ইউহান কর্প কর্মীদের সন্তান জন্ম দেওয়ার জন্য পুরষ্কার ঘোষণা করেছে। কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট কোম্পানি হ্যানমিগ্লোবাল সম্প্রতি তাদের কর্মীদের সন্তান নেওয়ার জন্য বোনাসের ঘোষণা দিয়েছে। একইসঙ্গে মাতৃত্বকালীন ও পিতৃত্বকালীন ছুটি বাড়িয়ে দুই বছর করার ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

এ ছাড়া দক্ষিণ কোরিয়ার পরিবারগুলোকে সন্তান নেওয়ার বিষয়ে উৎসাহিত করার জন্য আঞ্চলিক সরকারও এগিয়ে আসছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ