বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জুলাইয়ে ব্রাজিল সফর করবেন প্রধানমন্ত্রী অন্য দেশের লেন্স দিয়ে বাংলাদেশকে দেখি না: মার্কিন কর্মকর্তা একদিন না যেতেই ফের কমল স্বর্ণের দাম দেশকে পরিকল্পিতভাবে মরুকরণ করা হচ্ছে : মির্জা আব্বাস মন্ত্রী-এমপির আত্মীয়দের কাছে জিম্মি স্থানীয় জনগণ: রিজভী এক ব্যক্তির এক কথায় দল পরিচালিত হবে না: রওশন এরশাদ বিএনপি যে কোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের রোববার খুলছে স্কুল-কলেজ, মাউশির প্রজ্ঞাপন জারি বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি, ১১ জন উদ্ধার, নিখোঁজ ১ তীব্র তাপপ্রবাহে থাইল্যান্ডে ৩০ মৃত্যু, সতর্কতা জারি উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা বাড়ছে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি যুদ্ধ কখনও কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি

আমিরাতে বাড়লো সাপ্তাহিক ছুটি

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ২৩, ২০২১

বৃত্তান্ত ডেস্ক: নতুন বছরে কমে আসছে সংযুক্ত আরব আমিরাতের চাকরিজীবীদের কাজের চাপ। কেননা ২০২২ সালের জানুয়ারি থেকেই বিশ্বের প্রথম দেশ হিসেবে সপ্তাহে সাড়ে চার দিন অফিস চালু করতে যাচ্ছে দেশটি।

আগামী জানুয়ারি মাস থেকে আরব আমিরাতের সাপ্তাহিক ছুটি শুরু হবে শুক্রবার দুপুরে। শুক্রবার অর্ধদিবস এবং শনি ও রোববার দু’দিন ছুটি কাটাবেন দেশটির চাকরিজীবীরা।

আরব আমিরাত সরকার আশা করছে, নতুন এই লম্বা সাপ্তাহিক ছুটি কর্মীদের চাকরিজীবনের ভারসাম্য বাড়াতে রাখতে সাহায্য করবে। তাছাড়াও বাড়তি ছুটি কর্মীদের সামাজিক জীবন আরও গতিশীল করবে বলে আশাবাদী দেশটির সরকার।

সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্যের বাণিজ্য ও পর্যটনের কেন্দ্র। দেশটিতে এখন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। দেশটির নতুন এই কর্মদিবস তৈরি করা হয়েছে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য, অর্থব্যবস্থা ও লেনদেনে সামঞ্জস্য আনতে।

আমিরাত সরকার এক বিবৃতিতে বলেছে, নতুন এই পদক্ষেপ শনি ও রোববার যেসব দেশের সাপ্তাহিক ছুটি আছে, সেই দেশগুলোর সঙ্গে আর্থিক, বাণিজ্যিক ও অর্থনৈতিক লেনদেন সহজ করবে। পাশাপাশি শক্তিশালী আন্তর্জাতিক বাণিজ্যের সম্পর্ক দৃঢ় করবে এবং আমিরাতভিত্তিক ও বহুদেশীয় কয়েক হাজার কোম্পানির জন্য সুযোগ খুলে দেবে।

প্রতিবেশী সৌদি আরবকে অর্থনীতিতে পেছনে ফেলার জন্য গত কয়েক বছর ধরে বিদেশি বিনিয়োগ টানতে নানা পদক্ষেপ নিয়েছে আমিরাত। এর অংশ হিসেবেই সাপ্তাহিক ছুটির নতুন এই নিয়ম কার্যকর করতে যাচ্ছে দেশটি।

কর্মীদের ওপর কাজের চাপ কমিয়ে তাদের ভেতর থেকে সেরাটা বের করে আনতে অনেক দেশই কর্মদিবস কমিয়ে আনার কথা ভাবছে। ইতিমধ্যে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকেও এই কৌশলের আশ্রয় নিতে দেখা গেছে।

বিভিন্ন প্রতিষ্ঠান বলছে, ছুটির পরিমাণ বাড়িয়ে ভালো ফল পাওয়া গেছে।

সম্প্রতি ভারতেও কর্মদিবস ৪ দিন করার ঘোষণা দেওয়া হয়েছে। কর্মীদের সপ্তাহে পাঁচদিনের বদলে চার দিন কাজ করানোর জন্য নতুন এ শ্রম আইন কার্যকরের উদ্যোগ নেওয়া হয়েছে দেশটিতে।

আরব আমিরাতও কর্মদিবস কমিয়ে সাফল্য পেলে আরও অনেক দেশ তাদের পথে হাঁটতে পারে।


এ বিভাগের অন্যান্য সংবাদ