শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১১:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
দুর্নীতি করলে শাস্তি পেতে হবে : রাষ্ট্রপতি আমেরিকা থেকে ফিরে যে বার্তা দিলেন আমির খসরু কেন্দ্রীয় কারাগারের কোয়ারেন্টিনে মির্জা ফখরুল ও আব্বাস ‘সমাবেশকে বাধাগ্রস্ত করতেই ফখরুল ও আব্বাসকে কারাগারে পাঠিয়েছে সরকার’ খেলার কথা বলে আ.লীগ ফাউল খেলছে : নুর মার্কিন রাষ্ট্রদূতকে সতর্ক করলেন কৃষিমন্ত্রী পরাজয় কার হলো, বিএনপিকে প্রশ্ন কাদেরের সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে: গণতন্ত্র মঞ্চ সরকারবিরোধী সব রাজনৈতিক দলকে সমাবেশে ডাকলো বিএনপি অভিষিক্ত আবরারের ঘূর্ণিতে মুলতানে ধসে পড়ল ইংল্যান্ড নিউইয়র্ক টাইমসের কর্মীরা ৪০ বছরের মধ্যে প্রথম ধর্মঘটে রাজধানীর গোলাপবাগে সমাবেশের অনুমতি পেল বিএনপি একাদশ শ্রেণিতে ক্লাস শুরু ১ ফেব্রুয়ারি দুর্নীতি বন্ধে রাজনৈতিক সদিচ্ছার অভাব- টিআইবি রংপুর-ঢাকা বাস চলাচল বন্ধ

আমিরাতে বাড়লো সাপ্তাহিক ছুটি

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ২৩, ২০২১

বৃত্তান্ত ডেস্ক: নতুন বছরে কমে আসছে সংযুক্ত আরব আমিরাতের চাকরিজীবীদের কাজের চাপ। কেননা ২০২২ সালের জানুয়ারি থেকেই বিশ্বের প্রথম দেশ হিসেবে সপ্তাহে সাড়ে চার দিন অফিস চালু করতে যাচ্ছে দেশটি।

আগামী জানুয়ারি মাস থেকে আরব আমিরাতের সাপ্তাহিক ছুটি শুরু হবে শুক্রবার দুপুরে। শুক্রবার অর্ধদিবস এবং শনি ও রোববার দু’দিন ছুটি কাটাবেন দেশটির চাকরিজীবীরা।

আরব আমিরাত সরকার আশা করছে, নতুন এই লম্বা সাপ্তাহিক ছুটি কর্মীদের চাকরিজীবনের ভারসাম্য বাড়াতে রাখতে সাহায্য করবে। তাছাড়াও বাড়তি ছুটি কর্মীদের সামাজিক জীবন আরও গতিশীল করবে বলে আশাবাদী দেশটির সরকার।

সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্যের বাণিজ্য ও পর্যটনের কেন্দ্র। দেশটিতে এখন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। দেশটির নতুন এই কর্মদিবস তৈরি করা হয়েছে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য, অর্থব্যবস্থা ও লেনদেনে সামঞ্জস্য আনতে।

আমিরাত সরকার এক বিবৃতিতে বলেছে, নতুন এই পদক্ষেপ শনি ও রোববার যেসব দেশের সাপ্তাহিক ছুটি আছে, সেই দেশগুলোর সঙ্গে আর্থিক, বাণিজ্যিক ও অর্থনৈতিক লেনদেন সহজ করবে। পাশাপাশি শক্তিশালী আন্তর্জাতিক বাণিজ্যের সম্পর্ক দৃঢ় করবে এবং আমিরাতভিত্তিক ও বহুদেশীয় কয়েক হাজার কোম্পানির জন্য সুযোগ খুলে দেবে।

প্রতিবেশী সৌদি আরবকে অর্থনীতিতে পেছনে ফেলার জন্য গত কয়েক বছর ধরে বিদেশি বিনিয়োগ টানতে নানা পদক্ষেপ নিয়েছে আমিরাত। এর অংশ হিসেবেই সাপ্তাহিক ছুটির নতুন এই নিয়ম কার্যকর করতে যাচ্ছে দেশটি।

কর্মীদের ওপর কাজের চাপ কমিয়ে তাদের ভেতর থেকে সেরাটা বের করে আনতে অনেক দেশই কর্মদিবস কমিয়ে আনার কথা ভাবছে। ইতিমধ্যে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকেও এই কৌশলের আশ্রয় নিতে দেখা গেছে।

বিভিন্ন প্রতিষ্ঠান বলছে, ছুটির পরিমাণ বাড়িয়ে ভালো ফল পাওয়া গেছে।

সম্প্রতি ভারতেও কর্মদিবস ৪ দিন করার ঘোষণা দেওয়া হয়েছে। কর্মীদের সপ্তাহে পাঁচদিনের বদলে চার দিন কাজ করানোর জন্য নতুন এ শ্রম আইন কার্যকরের উদ্যোগ নেওয়া হয়েছে দেশটিতে।

আরব আমিরাতও কর্মদিবস কমিয়ে সাফল্য পেলে আরও অনেক দেশ তাদের পথে হাঁটতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ